বিশ্ব দৃষ্টি দিবস 2021: #LoveYourEyes এই বছরের থিম। ইতিহাস, গুরুত্ব, The 4 Ps জানুন

লাইফস্টাইল

নতুন দিল্লি: বিশ্ব দৃষ্টি দিবস (WSD) হল একটি আন্তর্জাতিক সচেতনতা দিবস, যা চোখের স্বাস্থ্যের বৈশ্বিক ইস্যুতে মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় বৃহস্পতিবারে পালন করা হয়। এই বছর, বিশ্ব দৃষ্টি দিবস 14 অক্টোবর।

গ্লোবাল ইভেন্ট দৃষ্টিহীনতা, দৃষ্টি প্রতিবন্ধকতা এবং উভয়ের প্রতিরোধ পদ্ধতির দিকে দৃষ্টি আকর্ষণ করে। এটি চোখের স্বাস্থ্য ক্যালেন্ডারে সবচেয়ে গুরুত্বপূর্ণ ওকালতি এবং যোগাযোগ ইভেন্ট হিসাবে বিবেচিত হয়।

বিশ্ব দৃষ্টি দিবসের ইতিহাস

লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন (এলসিআইএফ) কর্তৃক চালু করা সাইটফারস্ট ক্যাম্পেইনের অংশ হিসেবে বিশ্ব দৃষ্টি দিবস (ডব্লিউএসডি) মূলত 2000 সালে শুরু হয়েছিল।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর দ্য প্রিভেনশন অব ব্লাইন্ডনেস (আইএপিবি) এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) প্রতিবছর বিশ্ব দৃষ্টি দিবসের (ডব্লিউএসডি) সমন্বয় ও আয়োজন করে। প্রতিবছর আইএপিবি থিম নির্ধারণ করে।

বিশ্বের বিভিন্ন দেশ এই ঘটনাকে বিভিন্নভাবে পর্যবেক্ষণ করেছে।

যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথ ২০২০ সালে এজেন্সির কাজে যোগ দেন।

বিশ্ব দৃষ্টি দিবসের তাৎপর্য

বিশ্ব দৃষ্টি দিবসে, আইএপিবি প্রধান আন্তর্জাতিক জনস্বাস্থ্য সমস্যা হিসাবে অন্ধত্ব এবং দৃষ্টি প্রতিবন্ধকতার বিষয়ে জনসচেতনতা বাড়াতে কাজ করে।

IAPB- এর সদস্যরা বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য মন্ত্রীদেরকে প্রভাবিত করে এবং জাতীয় অন্ধত্ব প্রতিরোধ কর্মসূচির জন্য তহবিল নির্ধারণ করে।

তারা লক্ষ্যহীন শ্রোতাদের অন্ধত্ব প্রতিরোধ সম্পর্কে শিক্ষিত করে।

WSD 150 টিরও বেশি IAPB সদস্য সংগঠন দ্বারা সমর্থিত, যার মধ্যে রয়েছে বিশ্বের প্রধান চক্ষু পরিচর্যা এনজিও, চক্ষুবিজ্ঞানের শীর্ষ পেশাদার সংগঠন এবং অপটোমেট্রি এবং শিক্ষণ হাসপাতাল, যা পরিহারযোগ্য অন্ধত্ব এবং দৃষ্টি প্রতিবন্ধকতা দূর করতে একসাথে কাজ করে।

বিশ্ব দৃষ্টি দিবস 2021 থিম

বিশ্ব দৃষ্টি দিবস 2021 এর প্রতিপাদ্য হল #LoveYourEyes। IAPB #LoveYourEyes- এর থিম বেছে নিয়েছে জাতীয় ও বৈশ্বিক স্তরে চোখের স্বাস্থ্যের বৃহত্তর চিত্র মোকাবেলা করতে এবং নিজের চোখের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়ার গুরুত্ব তুলে ধরার জন্য।

বিশ্বের দৃষ্টি প্রতিবন্ধীদের 4 জনের মধ্যে than জনেরও বেশি পরিহারযোগ্য। কারণটি মাথায় রেখে, এই বছরের বিশ্ব দৃষ্টি দিবসের প্রতিপাদ্য ‘আপনার চোখকে ভালবাসুন’ প্রত্যেককে চোখের পরীক্ষা করতে, প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে এবং চোখের যত্নের সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা যা প্রতিটি বয়সের উপর প্রভাব ফেলে, বিশেষ করে যারা দুর্বল-তরুণ, স্কুলগামী শিশু, বয়স্ক এবং যারা ডায়াবেটিসে আক্রান্ত।

এভারিওন কাউন্টস গ্লোবাল চ্যালেঞ্জের মাধ্যমে, আইএপিবি এর লক্ষ্য 1 মিলিয়নেরও বেশি লোকের দৃষ্টিশক্তি পরীক্ষা করার অঙ্গীকার করা। এখন পর্যন্ত, 7,79,000 এরও বেশি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

আইএপিবি চারটি পিএস তালিকাভুক্ত করেছে কারণ এটি মানুষকে “আপনার চোখকে ভালবাসার” পরামর্শ দেয় – দৃষ্টিশক্তি হ্রাস, সুরক্ষা, সংরক্ষণ এবং দৃষ্টিকে অগ্রাধিকার দেয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।