টাইপ 2 ডায়াবেটিস: এই সাধারণ জীবনধারা পরিবর্তন রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে, নতুন গবেষণায় বলা হয়েছে

লাইফস্টাইল

নতুন দিল্লি: প্রতি বছর, 3.7 মিলিয়ন মৃত্যু ঘটে ডায়াবেটিস এবং উচ্চ রক্তের গ্লুকোজের কারণে, যার মধ্যে ডায়াবেটিস বিশ্বব্যাপী 1.5 মিলিয়ন মৃত্যুর কারণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে। মোট 422 মিলিয়ন প্রাপ্তবয়স্কদের ডায়াবেটিস রয়েছে এবং 11 জনের মধ্যে একজন এই গুরুতর স্বাস্থ্য রোগের সাথে বাস করে।

জার্নাল অফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ইন স্পোর্টে প্রকাশিত একটি নতুন গবেষণায় এখন একটি সহজ পদ্ধতির পরামর্শ দেওয়া হয়েছে যা টাইপ 2 ডায়াবেটিসের মতো গুরুতর স্বাস্থ্য পরিস্থিতি প্রতিরোধে সাহায্য করতে পারে।

তারা বলেছিল যে দাঁড়িয়ে থাকার জন্য দীর্ঘ ঘন্টা বসে থেকে বিরতি নেওয়া বিস্ময়কর হতে পারে।

ফিনল্যান্ডের তুর্কু পিইটি সেন্টার এবং ইউকেকে ইনস্টিটিউটের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত গবেষণায় দেখা গেছে যে ইনসুলিনের কার্যকারিতা উন্নত হয় যখন অংশগ্রহণকারীরা দাঁড়িয়ে থাকার সময় দীর্ঘ সময় ধরে বাধা দেয়।

ডায়াবেটিস স্ট্রোক, অন্ধত্ব, কিডনি ব্যর্থতা এবং হৃদরোগের মতো জটিলতার ঝুঁকি বাড়ায়। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের অকাল মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়।

টাইপ 2 ডায়াবেটিস সৃষ্টিকারী ইনসুলিনের ভূমিকা

ইনসুলিন শরীরের বিপাক এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের কাজ করে, গ্লুকোজকে কোষে প্রবেশের অনুমতি দেয়। যাইহোক, যখন একজন ব্যক্তির ওজন বেশি হয়, তখন শরীরের ইনসুলিন হরমোনের কার্যকারিতা ব্যাহত হয়। এর ফলে ইনসুলিন সংবেদনশীলতা হ্রাস পায় এবং টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

স্থায়ী এবং ইনসুলিন উত্পাদন কিভাবে সংযুক্ত

গবেষণাটি অনন্য কারণ এটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে যে নিষ্ক্রিয়তার দীর্ঘ সময়কাল ইনসুলিন উত্পাদনকে প্রভাবিত করে। গবেষণায় দেখা গেছে যে ইনসুলিন ফাংশন উন্নত হয় যখন অধ্যয়ন অংশগ্রহণকারীরা দাঁড়িয়ে থাকার দ্বারা দীর্ঘ সময় ধরে বসে থাকে।

এটি নিষ্ক্রিয় প্রাপ্তবয়স্কদের জন্যও সত্য যে টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি, তারা কতক্ষণ বসে ছিল, তাদের ক্রিয়াকলাপ এবং ফিটনেসের মাত্রা, বা তাদের ওজন বেশি ছিল কিনা তা নির্বিশেষে।

WHO এর উদ্বেগ ও পরামর্শ

ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সার, স্ট্রোক এবং দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগগুলি অসংক্রামক রোগের (এনসিডি) কিছু উদাহরণ। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার number নম্বর লক্ষ্য ২০২০ সালের মধ্যে অসংক্রামক রোগের কারণে অকালমৃত্যুর এক তৃতীয়াংশ হ্রাস।

ডব্লিউএইচওর মতে, জীবনযাত্রার সাথে সম্পর্কিত অবস্থার কারণে বছরে 70 শতাংশেরও বেশি মৃত্যু ঘটে। এটি বিশ্বব্যাপী 41 মিলিয়ন মৃত্যুর মতো। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে, এই মৃত্যুর প্রায় তিন-চতুর্থাংশ ঘটে, জোর দিয়ে বলা হয় যে দারিদ্র্য এবং জীবনধারা সম্পর্কিত রোগগুলি একে অপরের সাথে যুক্ত।

একটি অস্বাস্থ্যকর খাদ্য, তামাকের ধোঁয়ার সংস্পর্শ, অতিরিক্ত অ্যালকোহল ব্যবহার এবং শারীরিক ব্যায়ামের অভাব এনসিডি-র জন্য দীর্ঘমেয়াদী চারটি ঝুঁকির কারণ। অপর্যাপ্ত ব্যায়াম বা নিষ্ক্রিয়তা প্রতি বছর আনুমানিক 1.6 মিলিয়ন মৃত্যুর দিকে পরিচালিত করে।

ডব্লিউএইচও মানুষকে অস্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতি পরিবর্তন করার পরামর্শ দেয় যা এনসিডির বিকাশের দিকে পরিচালিত করে। এছাড়াও, সনাক্তকরণ, স্ক্রীনিং এবং চিকিত্সা প্রোগ্রামের সাহায্যে এনসিডিগুলি পরিচালনা করা যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।